Saturday, July 24, 2021

সুখী সংসার ও গুড প্যারেন্টিং

সংসার সুখের হয় রমণীর গুণে-প্রবাদটা চিরন্তন। তবে পুরুষের গুণও সহজাতভাবে থাকা জরুরী। সুখী সংসার সকল সম্পদের।পাহাড়ের চেয়েও অধিক মূল্যবান।

‘সংসার’ শব্দটি বহুল পরিচিত। সংসার বলতে মানুষ স্বভাবত যা বোঝে তা হল একজন পুরুষ এবং একজন নারী পরিণয়সূত্রে আবদ্ধ হয়ে যখন একই ছাদের নিচে বসবাস করে তখন তাদের এই মিলনের নামই সংসার। যেখানে তাদের উপর ভর করে সন্তান সন্ততি, সুখ-দুঃখ, হাসি-কান্না, আনন্দ-বেদনা, বিরহ, প্রেম-প্রীতি, ভালোবাসা ইত্যাদি থাকবে। পৃথিবীতে জন্ম নিলে সকল নারী-পুরুষ সংসারী হওয়ার অধিকার লাভ করে। তাই দেখা যায় অপরিণত বয়সেও অনেক ছেলে মেয়ে সংসার করছে। এক কথায় সংসার মানে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া এবং দাম্পত্য জীবনে পদার্পণ করা।

আর সন্তান সন্ততি মানুষের মতো মানুষ করার ক্ষেত্রে মাতা পিতার বিশাল ভুমূমিকা রয়েছে যা অনস্বীকার্য। এক্ষেত্রে সতর্ক দৃষ্টি রাখতে হবে। আল্লাহ তায়ালা বলেন: “হে ঈমানদারগণ! তোমরা নিজেদেরকে এবং তোমাতের পরিজনদেরকে জাহান্নামের আগুন থেকে রক্ষা কর।” [সূরা তাহরীম ৬৬: ৬আয়াত]

প্রতিটি বাবা মায়ের কাছে তার সন্তান অনেক বেশি আদরের, অনেক বেশি মূল্যবান। সন্তানকে বড় করতে গিয়ে বাবা মাকে করতে হয় অনেক কষ্ট করতে হয় অনেক ত্যাগ স্বীকার। এই সময় বাবা মা কিছু কাজ করে থাকেন, যা করা একদমই  উচিত নয়। বাবা মায়েরা মনে করেন এটি সন্তানের ভালোর জন্য করছেন, বস্তুত নিজের অজান্তে এই কাজগুলো সন্তানের ক্ষতি করছে। গবেষণায় দেখা গেছে, সন্তান লালন-পালনের ব্যপারে কম বেশি অনেক বাবা- মায়ের মধ্যেই রয়ে গেছে বেশ কিছু ভুল ধারণা। যা বাবা মা সঠিক ভাবলেও বাস্তবে তা সঠিক নয়। এমন কিছু ভুল ধারণা নিয়ে আজকের ফিচার।

প্যারেন্টিং এর পন্থাগুলো জানা পিতামাতার জন্য খুবই জরুরী। সত্যিকার অর্থে সন্তান প্রতিপালন একটি ভাল আর্ট। আর এ আর্ট অর্জনে বা শেখার গুরুত্ব অপরিসীম।

সুখী সংসার ও প্যারেন্টিং বিষয়ে বিশদভাবে আলোচনা, টিপস ইত্যাদি নিয়ে সমৃদ্ধ হবে লেখকবাংলাদেশ.কম এর এ অংশে।

Related Post