Home আত্মউন্নয়ন ও মোটিভেশন সফল ব্যক্তিঃ পর্ব -০২

সফল ব্যক্তিঃ পর্ব -০২

32

সফল ব্যক্তিঃ পর্ব -০২
শাহিদা আকতার জাহান

———————————–

আপনি সফল হতে চান? প্রতিষ্ঠত হতে চান? তাহলে প্রথমেই আপনার জীবনের একটি সুনির্দিষ্ট লক্ষ্য ঠিক করুন, লক্ষ্য অর্জনের জন্য কাজ করে যান। আপনি যদি মনে করেন আপনার জীবনের লক্ষ্য হবে আপনি কৃষি কাজ করবেন! তাহলে আপনি অবশ্যই একজন ভালো কৃষক হয়ে সফল হবেন। যদি আপনার লক্ষ্য থাকে আপনি একজন ভাল শিক্ষক হবেন তাহলে লক্ষ্য নিয়ে আপনাকে দৃঢ়তার সাথে এগিয়ে যেথে হবে গেলে অবশ্যই আপনি ভালো শিক্ষক হবেন।

আপনি যদি মনে করেন একজন সফল ব্যবসায়ী হবেন তাহলে কি ব্যবসা করবেন, করতে গেলে কি কি যোগ্যতা, দক্ষতার প্রয়োজন হয় তা কি করে করবেন তার লক্ষ্য স্থির করুন। আপনি যদি আপনার লক্ষ্য অনুযায়ী মনোবল নিয়ে ধৈর্যসহকারে এগুতে পারেন, তাহলে আপনি সফল হবেন।

আমাদের সব সময় মনে রাখবেন হবে কোনো কাজই কিন্তু ছোট নয়।
সফলতা, কিংবা প্রতিষ্টিত হাওয়া কোন মরীচিকা নয়, যে সারাজীবন অধরা থেকে যাবে, পৃথিবীর এমন কোন অসাধ্য বস্তুও নয়।’ তারপরও কেন আমাদের সফলতা অর্জন করার জন্য সারাজীবন হা-হুতাশ করে ও সাফল্যের দেখা পাই না, প্রতিষ্টিত হতে পারি না কারণ আমরা আমাদের নিজের যোগ্যতা সামর্থ অনুযায়ী চিন্তা করি না।

জীবনে সফলতা অর্জন করতে অনেক সাধনা করতে হয় পরিশ্রম করতে হয়। যা আমরা করতে পারি না।নতাই প্রতিষ্টিত হতে চাইলে সফলতা অর্জন করতে গেলে সবার আগে নিজেকে গুরুত্ব দিন, নিজে নিজেকে জানুন, জীবনের যে ক্ষেত্রেই আপনি সফল হতে চান, সে সম্পর্কে ভালোভাবেই জানুন, দেখুন এবং তা মনোযোগ সহকারে শিখুন।প্রতিষ্টিত হাওয়ার জন্য আপনি সবচাইতে নিজেকে বেশি গুরুত্ব দিন, যদি নিজেকে গুরুত্ব দিতে না পারেন, তাহলে আপনি জীবনের ভারসাম্য খুঁজে পাবেন না কখনো।

ব্যর্থতা জীবনের শেষ কথা নয়।ব্যর্থতা সফলতারই অপর নাম। ইতিহাস আলোচনা করলে দেখা যায় স্মরণীয় বরণীয় ব্যক্তিরা আমারা কিংবা আপনাদের মতই মানুষ। এরা ও একেকজন পৃথিবীর গ্রাম-গঞ্জের প্রকৃতির আলো হাওয়ায় বেড়ে ওঠা মানুষ, কোন ভিনগ্রহের আগন্তুক নন। কঠোর পরিশ্রম সাধনায় প্রচেষ্টা তাঁরা ছাড়িয়ে গেছেন অন্যদেরকেও।প্রতিদিন একটু একটু করে একটুখানি উদ্যোগ নিলে আপনিও পারবেন একদিন সফল ব্যক্তিদের কাতারে নাম লেখাতে।

ব্যর্থতা কখনো জীবনের শেষ কথা হতে পারে, হাজার কথার একটি কথা মাত্র। পৃথিবীর সবচেয়ে কঠিন সত্যগুলোর একটি হল, কঠোর পরিশ্রম, সাহসী দৃঢ়মনোবল। কঠোর প্ররিশ্রম হলো সৌভাগ্যের প্রসূতি। আপনি যদি দৃঢ়তার সাথে সঠিক পথে সঠিকভাবে ধারাবাহিক ভাবে পরিশ্রম করে যেতে পারেন তবে আপনি অবশ্যই সফল হবেন যে কোন কাজে। এই কথাগুলো কম বেশি সবাই জানার পরও অনেকে পরিশ্রম করতে পারে না।

কঠোর পরিশ্রমের ক্ষেত্রে শারীরিক শক্তিই একমাত্র শক্তি নয়, আর্থিক শক্তি, মানসিক শক্তি, পারিবারিক শক্তি, সামাজিক শক্তি এগুলো ও প্রয়োজন অপরিসীম। আপনি যতই শক্তিশালী হন না কেন সেই শক্তিকে সঠিকভাবে কাজে লাগাতে না পারলে আপনি প্রতিষ্টিত কিংবা সফলতা কোনটাই অর্জন করতে সক্ষম হবেন না।

বিন্দু বিন্দু জলকণা থেকে যেমন বিশাল এক সমুদ্রের গর্জন উঠে, প্রতিদিন একটু একটু সাধনা আর সংকল্পের ছোঁয়ায় একজন সাধারণ মানুষও মহীরূহে পরিণত হয়ে উঠেন। সুতরাং দেখা যায়, প্রতিভা বা মেধার দোহাই দিয়ে আসলে সব কিছু হয় না, এদের সাথে পরিশ্রম সাহস, দৃঢ় মনোবল থাকতে হবে।

তবেই আপনি হয়ে উঠবেন পরিপূর্ণ সফল মানুষ।

চলবে–

শাহিদা আকতার জাহান
সদস্য, জেলা পরিষদ, চট্টগ্রাম
নির্বাহী সদস্য, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগ
সিনিয়র সহ-সভাপতি, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামীলীগ।
সভাপতি, চট্টগ্রাম দুঃস্থ কল্যাণ সংস্থা

 

32 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Exit mobile version