বিচ্ছিন্ন ভাবনা: মানুষ বড় বিচিত্র!

0
0

বিচ্ছিন্ন ভাবনা: মানুষ বড় বিচিত্র!

(১)
আমাদের সকল দৃশ্য সতত অনেকে সত্য বলে মেনে নেয় না। অসত্য বলেও অনেকে মেনে নেয় না! মানুষ না দেখলে বলে, “seeing is believing ” আর দেখলে বলে, “don’t judge a book by its cover”!

(২)
জীবন বড় বিচিত্র। কিছু সংসারত্যাগী সংসারের ত্যাগের পর কোন না কোন সময় একটু হলেও হয়তো ভাবেন, তার সিদ্ধান্ত ভুল ছিলো। বৈষয়িক ব্যক্তি সংসার ত্যাগের জেদ ধরেন বহুবার, কিন্তু কখনো মনের দুখেও বনে যায় না! সর্বোচ্চ, পার্কে যায়!

(৩)

মানুষ স্বাদ আহলাদ পূর্ণ করতে চান। কিন্তু বিনিময় দিতে চান না। কবি Tennyson এর পৌরাণিক চরিত্র Tithonus অমরত্ব চেয়ে প্রার্থণা করেছিলো, প্রার্থনা গৃহীত হলো। দেয়া হলো অমরত্ব, কিন্তু অমর পৌঢ়ত্ব চায় না! এবার সে চায়, পৌঢ়ত্বের চেয়ে মরণই শ্রেয়! কিন্তু এ লিখন তো খন্ডায় না!

(৪)

মানুষ সাফল্য চায়, কিন্তু বেশিরভাগ মানুষ ততটা সাধনা করতে চায় না। সব মুসলমান জান্নাত চায়, কিন্তু অনেকে এবাদত করতে চায় না! সবাই পরকালের শান্তিনচায়ো কিন্ত মৃত্যুবরণ করে সে জগতে যেতেসচায় ক’জন?

(৫)

মানুষ একমাত্র প্রাণী, যারা ক্ষুধা না থাকলেও খেতে চায়!
মানুষই বিচিত্র প্রাণী যারা উপকারীর অপকার করতে সচরাচর দ্বিধা করে না! মানুষই বোধহয় সে আজব জীব, যে সবকিছুতে নিজের প্রতিবিম্ব দেখতে পছন্দ করে, তবে বেশিরভাগ ক্ষেত্রে সুবিধাজনক স্থানে নিজেকে দেখতেউ স্বাচ্ছন্দ্যবোধ করে!

(৬)

মানুষ ভাবে এক, হয় আর এক। কিছু মানুষ করে এক আর ভাবে আর এক! বলে এক আর বিশ্বাস করে আর এক! কিছু মানুষ যা জানেন তা বলেন না, যা বলেন তা ভাবেন না, আর যা ভাবেন তা করদে চান না!

এত কিছুর পরও মানুষ মানুষই। শ্রেষ্ঠ সৃষ্টি। অন্য সব প্রাণীর প্রাণ থাকে। কিন্তু মান আর হুঁশ থাকেনা। মানুষের এ দুটোই থাকে। তবে ‘হুঁশ’ রেখে ‘মান’ বজায় রাখতে মানুষই বিজয় নিশান উড়াতে পারে, পারে দিগ্বিজয় করতে, জলে, স্থলে বা অন্তরীক্ষে….
সে শক্তিশালী Man পরিণত হয় সত্যিকারের Superman এ….


মোঃ নাজিম উদ্দিন
সেপ্টেম্বর ২৮, ২০২১

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here