কিছু সাধনা, কিছু সাফল্য, কিছু কথা

58
21

কিছু সাধনা, কিছু সাফল্য, কিছু অবতারণা!

————-

যখন আপনার প্রাপ্তি প্রত্যাশার চেয়ে ঢের বেশি, তখন আপনার বর্তমান চেষ্টাকে বহুগুণে বাড়িয়ে দিন; হা হুতাশ নয়!

যখন আপনি মনে করবেন, আপনার অবস্থান আরো উপরে হওয়া উচিত ছিল, তাহলে আপনার যোগ্যতা এবং দক্ষতার উন্নতি সাধন করুন, পরের “শ্রী” দেখে কাতর হয়ে নয়!

যখন আপনার সাথে অন্যের দূরত্ব দিন দিন বাড়ছেই কেবল কিংবা যখন আপনাকে অন্যজন সাথে রাখার ততটা ইচ্ছে পোষণ করছেন না, তখন নিজের “জনঅপ্রিয়তা” বা অগ্রহণযোগ্যতা নিয়ে ভাবুন, প্রতিহিংসার বশবর্তী হয়ে সেজনের সাথে অহি-নকুল-সম্পর্ক-স্থাপনে নয়!
আপনি যা, আপনি তা-ই।

আমার এক ডাক্তার বন্ধু আছেন, একাধারে এম,বি,বি,এস, এম,বি,এ, এম,পি,এইচ, এসিপিএইচ, বিসিএস, কম্পিউটার বিজ্ঞানে সুদক্ষ, সুবক্তা, সুলেখক, সুসংগঠকও! চট্টগ্রামে একাধিক অভিনব প্রশিক্ষণ প্রতিষ্টানের পাইওনিয়ারও। গত মাসে নোবেল কমিটি কর্তৃক নরওয়ের অসলোতে অনুষ্টিতব্য নোবেল পুরস্কার বিজয়ীদের প্রাইজ বিতরণী অনুষ্টানে বাংলাদেশের হাতে গোনা, সম্ভবতঃ দু-তিনজন আমন্ত্রিতদের একজন। তিনটি হাত বা চারটি পা তার নেই। চেষ্টা আর চেষ্টাই তার একমাত্র উপাদান তার। কিভাবে সম্ভব!? উত্তর: সাধনা।

আমরা যখন অনার্স পরীক্ষা শেষ করে কেউ বেড়ানো,কেউবা টিউশনি বা ইংরেজী সাহিত্যের চাপ থেকে হাফ ছেড়ে বাঁচার চেষ্টায় অফুরন্ত অবসরে, তখন আমাদেরই দুই বান্ধবী নিরন্তর, কঠোর চেষ্টায় প্রতিযোগিতামূলক পরীক্ষায়, তখনকার (২০০০-২০০৪ সালে) রেফারেন্স বইয়ের অপ্রতুলতার যুগে এডমিন ক্যাডার পেয়ে সরকারী চাকুরির সর্বোচ্চটায় অবতীর্ণ। ফলে, আমরা যখন ডকুমেন্ট সত্যায়িত করার জন্য প্রথম শ্রেণির গ্যাজেটেড অফিসারের সন্ধ্যানে, তখন তারা সত্যায়নের বিরক্তি থেকে বাঁচতে উদ্ধত! সাধনা আর আরামের আরাধনা এক নয়। “God helps those who help themselves.. ”
যে শিক্ষার্থী দুপুরের পর থেকেই খেলার মাঠে বা আড্ডায় যাওয়ার জন্য উদ্বিগ্ন থাকে আর যে জন নিজে শিক্ষার্থী প্রয়োজনীয় খেলাধুলা শেষ করে নিজের কর্তব্য হিসেবে পড়াশুনাকেই ব্রত জানে, তাদের মধ্যে সাফল্যের ফারাক স্বভাবতই
বেশি থাকবে। বর্তমানে উপসচিব মর্যাদার বন্ধুটি হয়তো একদিন সবচেয়ে কম বয়সী মহিলা পূর্ণ সচিব
হিসেবেও নিযুক্ত পেতে পারে।

সাধনার মঞ্চে আপনার আমার কর্মযজ্ঞই অন্যের চেয়ে উৎকর্ষের অগ্রভাগে রাখতে পারে। বিল গেটসকে যদি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ধরেন, তাহলে সবচেয়ে বেশি পড়ুয়াদের একজন হিসেবেও তার নামটা সামনের সারিতে ফেলতে পারবেন: বছরে বা ৫২ সপ্তাহে প্রায় ৫০ টা বই পড়েন নিয়মিত: অর্থাৎ সপ্তাহে প্রায় ১ টি বই! জ্ঞানের প্রধানতম মাধ্যম বই হলে বিল গেটস ধনী হওয়ার সাথে সাথে সবচেয়ে বেশি পড়ুয়াও। আর পড়ার এ সাধনাই এগিয়ে রাখবে তাকে, সর্বক্ষেত্রে।

কর্মে, কি ধর্মে, সাধনা মানুষকে এগিয়ে রাখে, রাখবে।

মধ্যপ্রাচ্যে। বলখ নামক রাজ্য। রাজ্যপ্রধান বাদশাহ বিন আদাম একরাতে রাজপ্রাসাদের ছাদে একজন লোকের হাঁটার আওয়াজ শুনে ছাদে গিয়ে দেখেন, এক পাগলপ্রায় লোক কী যেন খুঁজছে! বাদশার প্রশ্নের জবাবে সে বলল, আমি আমার ঘোড়ার খুঁজে এসেছি। বাদশা তাচ্ছিল্যের সুরে বললেন, হে পাগল, প্রাসাদের ছাদে কি ঘোড়া পাওয়া যায়? তখন পাগল হেসে বলল, ওহে পাগল, তাহলে, মখমলের রাজপ্রাসাদে কি খোদাকে পাওয়া যায়? অনুশোচনা, অনশীলন আর রাজার পোশাক ছেড়ে সাধনার পোশাক পড়ে বাদশাহ বিন আদামের উৎকর্ষের পরবর্তী ঘটনা সবার জানা। সাধনার পরিতৃপ্তি আর আলস্যে উপভোগের পরিতৃপ্তি ভিন্নই। তাওয়াজ্জুদের পরিতৃপ্তি আর সুখনিদ্রার পরিতৃপ্তি এক হলে শীত-গ্রীষ্ম-বর্ষা ভুলে রবের তরে নিরন্তর ছুটে চলত কি?

যে ব্যবসায়ী সকাল-সন্ধ্যা-রাত অবধি নিজের ক্ষুদ্র প্রতিষ্টানকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কষ্ট করে যাচ্ছে সর্বোচ্চ ত্যাগ-তিতিক্ষায়, তার ক্ষুদ্র প্রতিষ্টান গ্রুপ অব ইন্ড্রাষ্ট্রিজে পরিণত হলে তাকে সৌভাগ্য বলার চেয়ে পরিশ্রমের ফসলই বলুন। উদাহরণ সর্বত্র…

জীবনে কখন, কিভাবে কি করতে হবে তা যে যত আগে জানে, তার সাফল্য তত বেশি! সাধনা এগিয়ে রাখবে, সাফল্যে বা উৎকর্ষতায়।

————————–
মোঃ নাজিম উদ্দিন

 

58 COMMENTS

  1. Very nice post. I simply stumbled upon your weblog and wished to mention that I have truly loved surfing around your blog posts. In any case I’ll be subscribing in your rss feed and I am hoping you write again soon!

  2. Thank you for the sensible critique. Me & my neighbor were just preparing to do some research about this. We got a grab a book from our area library but I think I learned more from this post. I’m very glad to see such magnificent information being shared freely out there.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here