আলোকিত মানুষ

100
46

আলোকিত মানুষ
শাহিদা আকতার জাহান
——

“মানুষ কখনো নিজের আলোয় আলোকিত হতে পারে না, দেশ সমাজ মানুষকে আলোকিত করে “। একজন মানুষকে তার আচার ব্যবহার সম্বন্ধে জ্ঞান তৈরী হয় ছোট কাল থেকে অন্যেকে কী ধরণের ব্যবহার করা উচিত সে সম্পর্কে শিক্ষা পায় পরিবার থেকে। তাই বাবা মাকে ছেলে মেয়েদের সামনে নম্র, বিনয়ী ও শ্রদ্ধাশীল হতে হবে।বন্ধুত্বপূর্ণ আচরণ করতে হবে।মার্জিত ব্যবহার ও ব্যক্তিত্বপূর্ণ প্রো- একটিভ আচরণের মাধ্যমে আপনি জীবনের সর্বক্ষেত্রে সুরুচির পরিচয় দিতে পারবেন।

আপনি যদি আপনার পরিবারের সবার সাথে ভালো ব্যবহার অভ্যস্থ না হন তবে পরিবারের বাইরে আপনার বিশাল জগৎ রয়েছে সেখানেও আপনি কখনো ভাল ব্যবহার করতে পারবেন না। আপনার আচরণের উপর নির্ভর করবে আপনি অন্যের কাছে কতোটা গ্রহণযোগ্য বা আকর্ষণীয়।

মনে রাখতে হবে আপনি যে-রকম আচরণ করবেন, অন্যের কাছ থেকেও তেমনি আচরণ পাবেন। তবে আসল কথা হলো যে-কোন পরিস্হিতিতে প্রো- একটিভ থেকে নিজেকে মানিয়ে নেয়ার ক্ষমতা যার মধ্যে বেশি সে-ই সকল গুণের অধিকারী হতে পারে।

বর্তমানে প্রতিযোগিতা মূলক বিশ্বে সমাজে আছে হতাশা, ব্যর্থতা দুঃখ-যন্ত্রণা। হতাশ হয়ে কারো সাথে দুব্যবহার করলে আপনাকে আমাকে সমাজ ভালো দৃষ্টিতে দেখবে না। ক্রমান্বয়ে আপন মানুষ গুলোর কাছ থেকে দূরে সবে যাবেন। আচার-ব্যবহারের সাথে সাথে আপনার অবশ্যই আপনার আত্মমর্যাদার দিকে নজর রাখতে হবে। অহংকার থেকে নিজেকে মুক্ত রাখতে পারলে সবার কাছে আপনি হয়ে উঠবেন আকর্ষণীয় ও মার্যাদাশীল ব্যক্তি।

পরশ্রীকাতরতা, ঈর্ষাপরায়ণতা যদি আপনার মধ্যে থাকে তা অবশ্যই দূর করতে হবে।আবার আত্মমর্যাদা রাখতে গিয়ে যেন দাম্ভিক না হয়ে ওঠেন সে দিকে ও খেয়াল রাখতে হবে। যথাসন্ভব বিনয়ী হতে হবে। কথাবার্তায় যতটা সম্ভব সত্য প্রকাশ করতে হবে।অহেতুক মিথ্যা বলা থেকে বিরত থাকতে হবে। সুন্দরভাবে কথা বলা একটি মানুষের বিশেষ গুণ।

টাকা ছাড়া সুন্দর কথা দিয়ে জয় করতে পারে অনেক মানুষের মন।অন্যের কথা শুনার ধৈর্য সবাইকে অর্জন করতে হবে সব সময় গুছিয়ে কথা বলতে হবে।মানবিক গুনাবলির দিকটা ও আপনাকে অর্জন করতে হবে। মানুষের জন্য সার্বজনীন হওয়া ভালো। আত্মকেন্দ্রিক বা শুধু স্বজনদের প্রতি নিজেকে সীমাবদ্ধ রাখা ভাল নয়।

মানুষ হিসেবে শ্রেষ্ঠ মানব আপনাকে পাঠিয়েছেন এ পৃথিবীর মহান কিছু করার জন্য।সেটা নিজের জন্য যে রকম, অন্যের জন্য ও তেমন হতে হবে। শিষ্টাচার মানবীয় গুণাবলীর মধ্যে অন্যতম। ব্যক্তিত্বমানব চরিত্র গুরুত্বপূর্ণ দিক। জীবনের জন্য প্রয়োজনীয় জ্ঞান অর্জন করতে হবে।

মেধার বিকাশ ঘটিয়ে নিজেকে দক্ষ মানুষে রূপান্তরিত করতে হবে। মনে রাখতে হবে ব্যক্তিত্বহীন মানুষকে কেউ পচন্দ করে না। সে অন্যের করুনা পেলে ও মর্যাদা পায় না।সব সময় অহংকার করা মোটই ভাল নয়।মানুষ কখনো নিজের আলোয় আলোকিত হতে পারে না।

মানুষ দেশের জন্য সমাজের জন্য, সর্বোপরি সাধারণ মানুষের জন্য ভাল কাজ করে মানুষ আলোকিত হয়। জ্ঞানের আলোয় আলোকিত হয়ে সে সজ্জন চতুর্দিকের মানুষগুলোকেও করে আলোকিত, সমৃদ্ধ। সে আলোর প্রভাব ছড়িয়ে যায় দেশের মাঝে সমাজের সবার মাঝে। সে আলোয় মানুষ আলোকিত হয়। আলোকিত হাওয়া জন্য অনেক গুলি ভালো মানবিক গুণ থাকতে হয়।

———-
শাহিদা আকতার জাহান
সদস্য, জেলা পরিষদ, চট্টগ্রাম
নির্বাহী সদস্য, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগ
সিনিয়র সহ-সভাপতি, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামীলীগ।
সভাপতি, চট্টগ্রাম দুঃস্থ কল্যাণ সংস্থা

100 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here